তুর্কি শব্দে জুনিয়র কোহলির নাম রাখলেন অনুষ্কা-কোহলি দম্পতি

গত ১৫ ফেব্রুয়ারি অর্থাৎ, গত বৃহস্পতিবার দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন ভারতীয় অভিনেত্রী অনুষ্কা শর্মা। মেয়ে ভামিকার পর ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি এবং বলি অভিনেত্রী অনুষ্কার কোল আলো করে এসেছে ছেলেসন্তান। মঙ্গলবার সমাজমাধ্যমে নতুন সন্তানের নামও জানিয়েছেন তারকা দম্পতি। বলেছেন, ছেলের নাম রেখেছেন ‘অকায়’। কিন্তু এই নামের অর্থ কী? এ নিয়ে নেট দুনিয়ায় শুরু হয়েছে জোর আলাপ-আলোচনা।

সন্তানের নামকরণের ক্ষেত্রে আগেও অভিনবত্বের পরিচয় দিয়েছেন ‘বিরুষ্কা’। মেয়ে ভামিকার ক্ষেত্রে সংস্কৃত ভাষার ওপর ভরসা করেছিলেন দম্পতি। তবে ছেলের ক্ষেত্রে তারা কি একটু অন্য পথ বেছে নিলেন? আসলে ‘অকায়’ নামের অর্থ ‘পূর্ণিমার চাঁদের আলো।’ এই শব্দের সাথে সম্পর্ক রয়েছে তুর্কি ভাষার। যদিও বাংলা অভিধান বলছে, ‘অকায়’ নামের অর্থ কায়াহীন। অর্থাৎ যিনি বিমূর্ত। স্রষ্টা বা পরম আত্মা।

বেশ কিছু দিন ধরেই জল্পনা ছিল অনুষ্কা দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। ওই সময় মনে করা হয়েছিল স্ত্রীর পাশে থাকার জন্যই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি নিয়েছিলেন তিনি। সেই জল্পনা আরো উস্কে দিয়েছিলেন বিরাটের সতীর্থ এবং অন্যতম প্রিয় বন্ধু এবি ডি ভিলিয়ার্স।

অন্য দিকে, ভামিকার জন্মের সময়ও ক্রিকেট থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল। বিরাট প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে এসেছিলেন স্ত্রীর পাশে থাকার জন্য।

ফেসবুক থেকে

এই মাত্র পাওয়া

সর্বশেষঃ