বিদ্যানিকেতন স্কুলের শিক্ষার্থীদের তোপের মুখে পালিয়ে গেল ট্রাষ্টি বোর্ডের কর্মকর্তা আবদুস সালাম

দুর্ণীতি ও অনিয়মের অভিযোগ তুলে নারায়ণগঞ্জ শহরের বিদ্যানিকেতন হাইস্কুল অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের তোপের মুখে স্কুলের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা পদত্যাগ করেছেন। তবে ট্রাষ্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম অসুস্থ্য হয়ে পড়েছেন।

মঙ্গলবার (২০ আগস্ট) দুুপুরে শহরের ভূইয়ারবাগ এলাকায় অবস্থিত স্কুলটিতে এ ঘটনা ঘটে। পরে শিক্ষার্থীরা নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে গিয়ে অবস্থান নেয়। এ সময় আবদুস সালামের পদত্যাগের দাবিতে নানা স্লোগন দেয় শিক্ষার্থীরা।

‘এক দফা এক দাবি সালামের পতদ্যাগ, ভুয়া-ভুয়া, পলাইছেরে পলাইছে- সালামে পলাইছে’- এরুপ নানা স্লোগান দেয় শিক্ষার্থীরা। দশম শ্রেণির শিক্ষার্থী রফিকুল ইসলাম বলে, ‘ট্রাষ্টি বোর্ডের সহ সভাপতি আবদুস সালাম স্কুলে নানা অনিয়ম করে টাকা হাতিয়ে নিচ্ছেন। একদিন স্কুল কামাই দিলে ৫০০ টাকা জরিমানা গুণতে হয়। এছাড়া অতিরিক্ত পরীক্ষা নেওয়ার মধ্য দিয়ে বাড়তি ফি আদায় করা হয়।

আবির হোসেন নামে এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, আব্দুস সালাম এই স্কুল থেকে প্রতি মাসে ৬০ হাজার টাকা বেতন নিয়ে থাকেন। একারণে আমাদের কাছ থেকে এতো এতো টাকা নেওয়া হয়।

দুর্নীতির ফিরিস্তি তুলে ধরে শিক্ষাথীরা জানায়, প্রধান শিক্ষকের কাছ থেকে টিসি আনতে চাইলে টাকা দাবি করা, প্রতি বছর ৪টি পরীক্ষার বদলে ৬টি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ফলে পরীক্ষা ফি বাবদ অতিরিক্ত ৫০০-১০০০ টাকা দিতে হয়, স্কুলের কোন রকম প্রোগ্রাম হলে শিক্ষার্থীদের জোরপূর্বক আটকে রাখা, টিফিন টাইমে ক্যান্টিনে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রি করা; ফলে অনেকে ক্যান্টিন থেকে খাবার কিনে অনিহা প্রকাশ করে, একজন শিক্ষার্থী বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে ৫০০ টাকা জরিমানা গুণতে হয়, নির্ধারিত সময়ে পরীক্ষার ফি ও বেতনের টাকা পরিশোধ না করলে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়না, পরীক্ষার ফি বাবদ ৫শ-৬শ টাকা আদায় করা হয় যা সম্পূর্ণ ভিত্তিহীন, অযথা অভিভাবকদের সাথে খারাপ ব্যবহার ও হয়রানি করা সহ নানা অভিযোগ রয়েছে।

বিদ্যানিকেতন হাই স্কুলের সহকারী শিক্ষক কামরুন নাহার কাকলী বলেন, শিক্ষার্থীরা আন্দোলন করেছে। এর ফলশ্রুতিতে স্কুলের প্রধান শিক্ষক পদত্যাগ করেছেন। তবে ট্রাষ্ট বোর্ডের সহ সভাপতি সালাম সাহেব পদত্যাগ করেননি, তিনি অসুস্থ্য হয়ে পড়েছেন।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির ট্রাষ্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালামের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ফেসবুক থেকে

এই মাত্র পাওয়া

সর্বশেষঃ